সাব-রেজিস্ট্রার অফিস
পরিচিতি ঃ
প্রতিটি উপজেলায় একটি করে সাব-রেজিষ্ট্রী অফিস রয়েছে। তবে কোন কোন বড় উপজেলায় একাধিক সাব-রেজিষ্ট্রী অফিস রয়েছে। অপরদিকে সিটি কর্পোরেশন এলাকায় একাধিক থানা (পুলিশ ষ্টেশন) নিয়ে একেকটি সাব-রেজিষ্ট্রী অফিসের অধিক্ষেত্র গঠিত হয়েছে।
এই অফিস আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন ও মহা-পরিদর্শক, নিবন্ধন এর অধীনে পরিচালিত। দপ্তর প্রধানের পদবী ঃ সাব-রেজিস্ট্রার।
কার্যক্রম ঃ
সাব-রেজিষ্ট্রী অফিস এর উল্লেখযোগ্য কার্যক্রম গুলি হলো ঃ স্থাবর ও অস্থাবর সম্পত্তি সংক্রান্ত বিভিন্ন প্রকারের দলিল রেজিষ্ট্রেশন, রেজিষ্ট্রীকৃত দলিলের তথ্য সমূহ সংরক্ষণ করা, আগ্রহী পক্ষকে রেজিষ্ট্রীকৃত দলিলের তথ্য সমূহ ও অনুলিপি (সার্টিফাইট কপি) সরবরাহ করা, সরকারী রাজস্ব আদায় করা, সংশ্লিষ্ট ভূমি অফিসে খ.ঞ নোটিশ প্রেরণ করা, দেওয়ানি আদালতের মামলায় জমির মালিকানা সংক্রান্ত বিরোধের নিস্পত্র উপস্থাপন করা ইত্যাদি।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS